The Great Red Spot

The Great Red Spot

সৌরজগতের গ্রহগুলোর মধ্যে আবহাওয়ার দিক দিয়ে অন্যতম রহস্যময় একটি গ্রহ হচ্ছে জুপিটার বা বৃহস্পতি। বৃহস্পতি গ্রহের ছবিগুলোর দিকে খেয়াল করলে আমরা এর গায়ে লাল রঙের একটি বৃত্তাকার দাগ দেখতে পাই। এর নাম হচ্ছে The Great Red Spot.
এই লাল বৃত্তটি হচ্ছে একটি হ্যারিকেন ঝড় যার আকার প্রায় দুইটি পৃথিবীর সমান। এই স্পটটি প্রথম পর্যবেক্ষণ করা হয় ১৮৩১ সালে। বিজ্ঞানীরা ধারণা করেন এই বিশাল ঝড়ের শুরু হয়েছিলো ১৬৬৫ সালের দিকে।
এটি বৃহস্পতি গ্রহের দক্ষিণ গোলার্ধে অবস্থিত। ঝড়ের মাঝের অংশটিতে বাতাসের বেগ তুলনামূলকভাবে কম, কিন্তু এর প্রান্তে বাতাসের বেগ প্রায় ৪৩০ থেকে ৬৮০ কি. মি./ঘণ্টা পর্যন্ত হতে পারে।
এই ঝড়ের দীর্ঘায়ুর কারণ হচ্ছে বৃহস্পতির বায়ুমণ্ডল। আমরা জানি বৃহস্পতি হচ্ছে গ্যাস জায়ান্ট। ধারণা করা হয় এর বায়ুমণ্ডল এর প্রস্থ প্রায় ৭০ কিলোমিটার। এর বায়ুমণ্ডল এ বিভিন্ন ধরনের গ্যাসের স্তর রয়েছে যা এই ঝড়ের দীর্ঘ আয়ুর কারণ।
বিজ্ঞানীরা এই স্পটটিকে ১৮৫০ সাল থেকে নিয়মিত ভাবে পর্যবেক্ষণ করে আসছেন। তাদের পর্যবেক্ষণ থেকে এটা স্পষ্ট যে এই লাল বৃত্তটির আকার ধীরে ধীরে ছোটো হচ্ছে এবং একসময় এই বিশাল আকৃতির হ্যারিকেনটি বৃহস্পতি থেকে চিরতরে হারিয়ে যাবে।

 

Leave a Reply