শতাব্দীর দীর্ঘস্থায়ী চন্দ্রগ্রহণ

শতাব্দীর দীর্ঘস্থায়ী চন্দ্রগ্রহণ

আগামী ১৯ নভেম্বর ঘটতে চলেছে শতাব্দীর সবচেয়ে দীর্ঘস্থায়ী চন্দ্রগ্রহণ। সূর্য ও চাঁদের মাঝে পৃথিবী চলে আসার ফলে চন্দ্রগ্রহণ ঘটে। ১৯ নভেম্বরের চন্দ্রগ্রহণে চাঁদের ৯৭ শতাংশ এলাকা পৃথিবীর ছায়া দ্বারা ঢেকে যাবে। পৃথিবীর বায়ুমণ্ডলে নাইট্রোজেন ও অক্সিজেনের উপস্থিতির কারণে চাঁদের পৃষ্ঠ ওই সময় লাল দেখাবে। নাসার হিসাব মতে এই চন্দ্রগ্রহণটি ৩ ঘন্টা, ২৮ মিনিট, ২৩ সেকেন্ড স্থায়ী হবে যা ২০০১ সাল থেকে ২১০০ সালের মধ্যে সর্বোচ্চ। তাই একে শতাব্দীর সবচেয়ে দীর্ঘস্থায়ী চন্দ্রগ্রহণ বলা হচ্ছে। 

একই সময়ে পৃথিবীর সকল স্থান থেকে পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা সম্ভব নয়। এবারের চন্দ্রগ্রহণটি উত্তর আমেরিকা থেকে সবচেয়ে ভালোভাবে দেখা যাবে। আমেরিকা, কানাডা ও মেক্সিকো থেকে মূলত গ্রহণ দেখা যাবে। অন্যান্য জায়গা থেকে গ্রহণ আংশিক দেখা যাবে কিংবা দেখা যাবে না। 

তবে যারা এই চন্দ্রগ্রহণটি দেখতে সক্ষম হবে না, তাদের জন্যও রয়েছে নাসার সু-সংবাদ। নাসার হিসাবমতে, সামনের আট দশকে আরো ১৭৯টি চন্দ্রগ্রহণ দেখতে সক্ষম হবে পৃথিবীবাসী। গাণিতিক হিসাব কষে দেখা গিয়েছে, পরবর্তী চন্দ্রগ্রহণটি হবে মে ১৬, ২০২২ তারিখে। যারা বাইরে গিয়ে চন্দ্রগ্রহণ দেখতে পারছেন না, তাদের জন্যও রয়েছে লাইভ স্ট্রিমিং-এ চন্দ্রগ্রহণ দেখার সুযোগ।*

https://www.timeanddate.com/live/eclipse-lunar-2021-november-19

আমাদের সিলেট থেকে সন্ধ্যা ৫টা ৪ মিনিট থেকে ৬টা ৩ মিনিট পর্যন্ত আমরা দেখতে পাব, পেনাম্রাল চন্দ্রগ্রহণ। এবং সর্বোচ্চ গ্রহণ দেখা যাবে ৫টা ৭ মিনিটে তখন চাঁদের Magnitude হবে -0.281. যেখানে পূর্ণ চাঁদের Magnitude হয় -12.5.

Resources:

  1. NASA
  2. TimeandDate

কে. এম. শরীয়াত উল্লাহ
ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ,
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট

Leave a Reply